Monday, October 3, 2011

মরনের পরে

কান্না গুলো ভাঙ্গিয়ে দিল ঘুম,

উঠে দেখি আজ, হাল্কা অনেক হাল্কা।

তাকিয়ে দেখি, পড়ে আছে এক দেহ, অনেক চেনা-

বুঝে গেছি, বন্ধন সব হয়েছে আজকে আলগা।


তবে, হয়েছি আজকে মুক্ত, আমি মুক্ত, আমি মুক্ত।

উড়ে চলেছি, অনুভূতি গায়ে মেখে—

হঠাৎ, থমকে দিল, চেনা স্বরে কিছু কান্না,

বুকটা যেন মুচড়ে উঠল দেখে।


অবাক করল, ওদের মুখের বিলাপ,

আমি এতটা ভালো, জানা ছিল না তো আগে!

মরে গেছি, তবু ধাপ্পা দিচ্ছে সব,

মরার পরেই ওদের বিবেক জাগে?


যাক গে, এসব বেকার জিনিস পত্র।

যমালয়েও c.v. টা strong চাই,

কী করেছি, কী করিনি জীবন ধরে,

বলতে পারলে তবে যদি chance পাই!


করেছি সেটাই, চলছে যা যুগ যুগ,

পেয়েছি শুধুই ভুল করবার ভয়।

দেখছি আমার ছোট্ট জীবন চক্র,

c.v. খানা তো পাতে দেবার ও নয়।


আজকেও তাই হয়ে গেল এক ভুল,

শরীর ছেড়েছি হঠাৎ ঝোঁকের তোড়ে।

যমরাজেও নেবেনা আমার প্রান,

মাঝখানে তাই, ঝুলছি বিপদ করে।

2 comments:

  1. khub sundor futiachis anuvuti ta ........ valo lache porte:)

    ReplyDelete
  2. Thank u for ur comment in palki.valo thakis .happy new year

    ReplyDelete